মাসি থেকে মাসিমা

সত্যি বলছি মা ছাড়া কেউ আমায় এমন করে -
আগে কক্ষনো যত্ন করে, 
দেয় নি খাবার অফিস যাওয়ার আগে। 
তোমার হাতে ভালোবাসার ছোঁয়া লাগে 
আমার অন্তরে। 
অথচ দেখো সবে চারদিন হলো, 
এসেছো সেই গ্রাম থেকে সব ছেড়ে, 
আমাদের দেখবে বলে,এসেছো আয়া হিসেবে। 
রক্ত সম্পর্ক নাই বা থাকলো-
এরই মধ্যে কেমনে জড়ালো 
তোমার আমার সম্পর্কের সুতো 
তুমি আমার মাসিমা ,মাসি নও তো।   


সত্যি বলছি মা ছাড়া কেউ আমায় এমন করে -
আগে কক্ষনো যত্ন করে, 
দেয় নি খাবার অফিস যাওয়ার আগে। 
দেখো তোমার থেকে মা এর গন্ধ আসে 
কত সহজে - আমার নাকে। 
থাকবে তো এমনিভাবে ? রাখবো তোমায় সযতনে। 
যদি তোমায় পেতাম আরো একটি বছর আগে, 
পৃথিবীটাই আমার বদলে যেত, 
পড়াশুনাটা আরো ভালো হতো
তুমি থাকলে পাশে ,ছেড়ে দিতাম কি পড়া টাকে ?
বিয়ের পর মা বাবার কথায় কি কিছু হয় ?
সব কিছুই শশুড়বাড়ির জন্যই রয়।  
তারা তো ছিল না পাশে ,বুঝলো না আমার যন্ত্রনা। 
তুমি আগে এলে হতো না এতো কষ্ট বেদনা। 

সত্যি বলছি মা ছাড়া কেউ আমায় এমন করে -
আগে কক্ষনো যত্ন করে, 
দেয় নি খাবার অফিস যাওয়ার আগে। 






মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

মাতৃভাষা

কালবৈশাখীর আগমনে

মাতৃত্ববোধ