নতুন জীবন


এখন তোমার নতুন এক জীবন
তোমার গোছানো ফ্ল্যাট - তোমারেই ভুবন।

এখন তুমি তো দিব্যি রান্না করছো।
আমি যখন ডাকতাম তোমায় -
আমাদের ফ্ল্যাট এর রান্নাঘরে,
কি বিরক্তি ই না তুমি প্রকাশ করেছো।
অথচ দেখো আজ আমি নেই তোমার পাশে
সব কাজ ই করছো শুধু নিজের সাথে।

আচ্ছা এখনো কি তুমি অফিস যাওয়ার আগে ঐভাবে বসে থাকো ?
নাকি ব্যস্ত তুমি নানান কাজে -ব্রেকফাস্ট বানাতে আর ঘর গোছাতে !
মনে পড়ে তোমার সাথে আমি কতই না ঝগড়া করেছি কোমর বেঁধে
ওই যে তুমি সকালবেলাটা  নষ্ট করতে শুধু বসে থাকাতে -
তাতে আমার ঘোর আপত্তি,তাইতো তোমার মা থাকে না আমার সাথে।
বড্ডো মুখরা আমি ,যা সত্যি তাই তো বলে দিই অকপটে।

আর -ঘর ঝাড়ু দেওয়া থেকে শুরু করে মোছাটাও কি করো ?
নিজে রান্না করে নিজেই খাবার নিতে ,কেমন লাগে বলো ?

আচ্ছা তুমি যখন কয়েক মাস পর ফিরে আসবে আমাদের ফ্ল্যাট এ -
তখন কি তুমি আবার ফিরে যাবে পুরানো দিনের বদ  অভ্যাসে ?
নাকি আমি পাবো নতুন করে তোমাকে
ভালো লাগে যখন তুমি গুরুত্ব দাও কাজ কে।

আর তোমার মনে আছে -আমি যা কিছু করতে
বলতাম তোমায় ,তুমি সব কিছুই বলতে -করবে কাল কে।
তুমি কি এবার  ফিরে এসেও তাই করবে ?
যদিও আমার জীবন অভ্যস্ত তোমার সর্বস্ব মেনে নিতে।





মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

মাতৃভাষা

কালবৈশাখীর আগমনে

মাতৃত্ববোধ